1. admin@digonteralo24.com : admin :
সাবেক সহযোগী অধ্যাপক রাশিদুল আলমের ছোট গল্প   “ক্ষণজন্মা” - দিগন্তের আলো ২৪
শনিবার, ২১ মে ২০২২, ০৮:২২ পূর্বাহ্ন

সাবেক সহযোগী অধ্যাপক রাশিদুল আলমের ছোট গল্প   “ক্ষণজন্মা”

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
সাবেক সহযোগী অধ্যাপক রাশিদুল আলমের ছোট গল্প   “ক্ষণজন্মা”
ছবিঃ দিগন্তের আলো ২৪

সাবেক সহযোগী অধ্যাপক রাশিদুল আলমের ছোট গল্প “ক্ষণজন্মা”-

আমি ফার্মেসি বিভাগে ছিলাম। ঔষধ শিল্পের সাথে অল্প পরিচয় থাকলেও শরীরবিদ‍্যা সম্পর্কে তো কোনো ধারনা ছিলোনা। চিকিৎসকদের প্রতি আস্থাও কম ছিলো আমার।

তাই যাওয়া হতো অনেক কম ডাক্তারের কাছে। একেবারেই যে ডাক্তারের কাছে যাইনি তা কিন্তু না। আমার কিডনির উপরের পার্টে একটা পাথর ছিলো। পাথরটা এত ছোট যে অপারেশন করার উপায় ছিলোনা। রাশু খুব টেনশন করতো। কিছদিন ওর মনের শান্তির জন‍্য হোমিওপ্যাথি ও করলাম। কিন্তু পাথর সরেনা।

আমি ভাবতাম স্পাইনের ব‍্যথার জন‍্য জ্বর হচ্ছে প্রায়। কিন্তু আমি আসলে বুঝতে পারিনি যে শরীরে আমার কর্কট বাসা বেধে আছে চুপিচুপি।

জ্বর হলে রাশু সেবা করতো আর করতো ঝগড়া কেনো আমি ডাক্তরের দেখাই না?

২০১৯ সালে সারাটা বছর আমি অল্প অসুস্থ থাকতাম। ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে হঠাৎ আমি ভীষণ অসুস্থ হয়ে পরি। যেমন জ্বর তেমন বমি আর ডায়রিয়া। একি সাথে আমার আর জীত এর। একদিকে আমারে আর অন‍্যদিকে জীত।

রাশু একলা হাতে। আমি বমি করলে জীতও করতো। জীত সুস্থ হয়ে গেলো আলহামদুলিল্লাহ্। কিন্তু আমি প্রায় নয়দিন বিছানায় পড়ে ছিলাম। তখন ধীরে ধীরে করোনার প্রকোপ বাড়ছিলো। আমি একা একা আইসিডিআরবিতে গেলাম।

ওরা এজিথ্রোমাইসিন দিয়েছিলো একসাথে চারটা খেতে। তারপরেতো আরো খারাপ হয়েগিয়েছিল অবস্থা। রাশু তখন খুবঘ কান্না করতো। জেদও করতো কেনো ডাক্তারের দেখাইনা?

নয়দিনপরে যখন আমি একটু সুস্থ হলাম বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটি শুরু হয়েছিলো। চলে গেলাম জয়পুরহাট। আমার জন্মস্থানে। নয়দিন ছিলাম। আমার মা, ছোট ভাইয়ের বউটা খুব যত্ম করলো ঐ বারে। কেনো বললাম ঐ বারে কারন এরপরে আর যত্ন করার সুযোগটা ওরা পায়নি।

দেইনি আমি। সেবার আসার সময়টায় আমার মা অনেক কেঁদেছিলেন। আচ্ছা মা কী কিছু বুঝতে পেরেছিলেন?চলে আসার পরে বেশ কয়েকটি মাস সুস্থই ছিলাম।

 

লিখেছেন-রাশিদুল আলম

সাবেক সহযোগী অধ্যাপক, ফার্মেসি বিভাগ,

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা